১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৯:৩৪

পাঁচ সিটি ভোট পর্যবেক্ষণে থাকছে ৯০ পর্যবেক্ষক

বার্তা ডেক্স:
  • আপডেট সময়ঃ বুধবার, মে ১৭, ২০২৩,
  • 48 পঠিত

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করতে ৯০ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৭ মে) নির্বাচন কমিশনের সহকারী জনসংযোগ পরিচালক মো. আশাদুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, তিনটি স্থানীয় সংস্থার ৯০ জন পর্যবেক্ষককে ভোট পর্যবেক্ষণের অনুমোদন দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন অনুমোদিত পর্যবেক্ষক সংস্থাকে সংশ্লিষ্ট রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সংগ্রহ করতে হবে।

রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া ওই নির্দেশনায় বলা হয়েছে, রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসার কর্তৃক স্থানীয় পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ অনুযায়ী যাচাই বাছাই করে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থাকে পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে।

নির্বাচন কমিশন হতে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থার প্রত্যেক পর্যবেক্ষক ইও-২ ফরম, ইও-৩ ফরম, এসএসসি সনদের সত্যায়িত অনুলিপি, সদ্য তোলা ১ কপি পাসপোর্ট ও ১ কপি স্ট্যাম্প সাইজ রঙিন ছবিসহ একটি আবেদন রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নিকট জমা দেবেন।

রিটার্নিং / সহকারী রিটার্নিং অফিসার এসব তথ্যাদি নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ অনুযায়ী যাচাই বাছাই করে সংস্থাভিত্তিক কমিশন থেকে অনুমোদিত বৈধ পর্যবেক্ষকদের তালিকা প্রস্তুত করবেন এবং তাদেরকে নির্বাচন কমিশনের নির্ধারিত পরিচয়পত্র দেবেন।

কোনো পর্যবেক্ষক যদি কোনো রাজনৈতিক দলের কেন্দ্রীয় কিংবা স্থানীয় কমিটির পদাধিকারী হন কিংবা স্থানীয় নির্বাচনি এজেন্ট/প্রচারণা কমিটি/পোলিং এজেন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন তাহলে তাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করে কোনো কার্ড ইস্যু করা যাবে না।

পর্যবেক্ষকগণ অনধিক পাঁচজন একত্রে ভ্রাম্যমাণ পর্যবেক্ষক হিসেবে নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এজন্য তাদেরকে নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে। নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা স্টিকারযুক্ত গাড়িতে অনুমোদিত পর্যবেক্ষক ছাড়া অন্য কেউ ভ্রমণ করতে পারবেন না।

নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইস্যু করে তা রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে এবং তা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

প্রয়োজনীয় সংখ্যক পর্যবেক্ষক পরিচয়পত্র ও গাড়ির স্টিকার অন্যান্য নির্বাচনি মালামাল সংগ্রহের সময় নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা হতে সংগ্রহ করতে হবে।

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo