২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ২:১৭

সিটি বাসীরা আজ মেয়র পদে কাকে চাইবেন ?

বিশেষ প্রতিবেদক:-
  • আপডেট সময়ঃ রবিবার, জুন ১১, ২০২৩,
  • 192 পঠিত

সিটি বাসীর ভাগ্য নির্ধারনের দিন আজ
আজ ভোট। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বরিশাল সিটি করপোরেশনের ১২৬টি ভোট কেন্দ্রের ৮৯৪টি কক্ষে ভোট দেবেন সাধারণ মানুষ। সাত জন মেয়র, ১১৬ জন কাউন্সিলর ও ৪২ জন সংরক্ষিত কাউন্সিলরদের মধ্য থেকে বেছে নেবেন  পছন্দের একজন করে প্রার্থীকে।

সিটি নির্বাচনকে কেন্দ্র করে গত ২৬ মে শুরু হওয়া প্রচার প্রচারণা ১০ জুন শনিবার মাঝরাত থেকে বন্ধ হয়েছে। আলোচিত চার মেয়র প্রার্থী যার যার আঙ্গিনায় বসে সংবাদ সম্মেলন করে ভোটারদের ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দিতে উৎসাহ দিয়েছেন।

তবে ইতিমধ্যেই নগরী জুড়ে আওয়াজ উঠতে শুরু করেছে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতকে নিয়ে। অনেকেই বলাবলি করছেন যেহেতু বিএনপি ভোটের মাঠে নেই, তাই তার নিশ্চিত জয় কে ঠেকাতে পারে? আবার কেউ কেউ এটাও বলছেন, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের একটি সহজ জয়কে কঠিন করে তুলেছে তাদেরই দলীয় লোকজন। এখানে নৌকারতো আসলে কোনো প্রতিদ্বন্দ্বিই নেই বলে জানান ১৪ দলের নেতা মোঃ মহসিন।

আর খোকন সেরনিয়াবাত বলেন, বরিশালের মানুষের ভালোবাসা পেলে  আমার জয় নিশ্চিত হবে ইনশাআল্লাহ।

যদিও একইরকম আশাবাদী বরিশালে এই মুহুর্তে আলোচনায় থাকা অন্যতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস।  রবিবার সকালে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনিও ভোটারদের ভোট দিতে আসার অনুরোধ জানান। তাপস সকালে গোরস্থান রোড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নিজের ভোট দিবেন বলে জানান।

বেলা দেড়টায় সংবাদ সম্মেলন করেছেন নৌকা প্রতীকের মেয়র প্রার্থী খোকন সেরনিয়াবাত। তিনিও সবাইকে ভোট দিতে আসার অনুরোধ জানিয়েছেন।

এদিকে হাতপাখা প্রতীকের প্রার্থী মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করিম ঘরোয়া কিছু কাজ গুছিয়ে রাখছেন বলে জানান তিনি। সুষ্ঠু নির্বাচন হলে শতভাগ আশাবাদী ফয়জুল করীম ১২ জুন সকাল ৮টায় রুপাতলী হাউজিং আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করবেন। তিনিও ভোটারদের ভোট কেন্দ্রে আসার আহ্বান জানান।

এদিকে ভোটারদের নিশ্চিন্তে ও নির্ভয়ে ভোট দিতে আসার অনুরোধ জানিয়ে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেছেন, বরিশালে  ভোটের পরিবেশ শতভাগ সুষ্ঠু আছে। সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করায় বরিশালে ভোট উৎসব হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

হুমায়ুন কবীর জানান, সিটি করপোরেশন নির্বাচনের ৩০ টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি কক্ষে প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবে ১২৬ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৮৯৪ জন ও পুলিং অফিসার এক হাজার ৭৮৮ জন আর ইভিএম মেশিন সরবরাহ করা হয়েছে মোট  ১৮শ। অন্যদিকে নির্বাচনে নিরাপত্তার ব্যবস্থা নিয়ে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, নগরীর ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের মধ্যে ১০৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ন কেন্দ্রে ২৪ থেকে ২৬ জন ও সাধারন কেন্দ্রে ২২ থেকে ২৪ জন দায়িত্ব পালন করবেন।

সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে ভোট গ্রহনের জন্য সাড়ে ৪ হাজার আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী থাকবে। নগরীর মোড়ে মোড়ে চেকপোষ্ট স্থাপন করা হয়েছে।

বরিশাল পুলিশ কমিশনার বলেন, ভোটের সময় আইনশৃঙ্খলা রক্ষায় সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা চাই সামান্যতম কোনো অঘটন যেন না ঘটে। মানুষ ভয়ভীতি নিয়ে ভোট কেন্দ্রে যাবে না, বরং উৎসবমুখর পরিবেশে ভোট দেবে। এজন্য কোনো ধরনের প্যানিক সৃষ্টি করা যাবে না। ভোটাররা যেন রাস্তায় পুলিশ দেখে নিজেদের নিরাপদ মনে করেন। তিনি আরো বলেন, একটি থানার দায়িত্বে একজন উপ-পুলিশ কমিশনার (ডিসি), তিনজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি), ৬ জন সহকারী কমিশনার (এসি) থাকবেন।

নারী ভোটার ও কেন্দ্রের জন্য নারী পুলিশ সদস্যদের দিয়ে টিম করা হয়েছে। ম্যাজিস্ট্রেটদের সঙ্গে পুলিশের টিম থাকবে।

১০ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞা জানিয়েছেন, চমৎকার সুশৃঙ্খল ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য নিয়ে বরিশালে ১০ এপিবিএন থেকে ১২ প্লাটুন ২৫০ জনকে পাঠানো হয়েছে। তারা ইতিমধ্যেই নিয়মিত টহল শুরু করেছেন বলে জানান তিনি।

বিসিসি নির্বাচনের আইনশৃঙ্খলা রক্ষাকারী সেলের আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রুম্পা সিকদার বলেন, নির্বাচনে নিরাপত্তায় ১০ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতি প্লাটুনে ২০ জন করে বিজিবি সদস্য রয়েছে। গত শনিবার থেকে ৪ দিন তারা নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন। এসব টহল টিমের সঙ্গে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন বলেও জানান এই কর্মকর্তা।

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo