১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১১:০১

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

বার্তা ডেক্স:
  • আপডেট সময়ঃ শুক্রবার, জুলাই ২৮, ২০২৩,
  • 141 পঠিত

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ : পাসের হার ৮৭.৪৪ শতাংশ, জিপিএ-৫ দুই লাখ ৬৯ হাজার ৬০২

এ বছর পাসের হার ৮৭.৪৪ শতাংশ, যা আগের বছরের তুলনায় ৬.১৪ ভাগ কম। এবার জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। গত বছরের চেয়ে জিপিএ-৫ বেড়েছে ১ লাখ ৫ হাজার ৭৬২।

শুক্রবার (২৮ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপরই সাধারণ শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয় পরীক্ষার ফল। অনলাইন আর মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারছে পরীক্ষার্থীরা।

এসএসসি পরীক্ষার ফল নিয়ে মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। সেখানে তিনি জানান, শতভাগ পাশ করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ২ হাজার ৯৭৫। একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠান ৫০টি। তিনি বলেন, সিলেটে বন্যার কারণে ফল খারাপ হয়েছে। আর জিপিএ-৫ বেড়েছে কারণ পড়ালেখা ভালো হয়েছে শিক্ষার্থীদের।

এ বছর ঢাকা বোর্ডে পাসের হার ৯০.০৩ ভাগ। রাজশাহী বোর্ডে ৮৫.৮৮ ভাগ, কুমিল্লা বোর্ডে পাশের হার ৯১.২৮ ভাগ, যশোরে ৯৫.৯২, চট্গ্রামে ৮৭.৫৩ ভাগ, বরিশালে ৮৯.৬১ ভাগ, সিলেট ৭৮.৮২, দিনাজপুরে ৮১.১৬, রংপুর বোর্ডে ও ময়মনসিংহে ৮৯.০২ ভাগ।

এছাড়া কারিগরি বোর্ডে এবার পাসের হার ৮৯.৫৫ ভাগ। মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.২২ শতাংশ। এবার ছাত্রদের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ। সেখানে ছাত্রীরা পাস করেছে ৮৭ দশমিক ৭১ শতাংশ। গত বছরের মতো এবারও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

উল্লেখ্য, এসএসসি পরীক্ষার ফল জানতে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট educationboardresults.gov.bd থেকে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এছাড়া, এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সে ক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবারো স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ- SSC DHA ROLL YEAR)। ফিরতি মেসেজে ফলাফল পাওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo