২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১:৩৪

বসাস এর ১৩ তম বৈঠক : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বড়ো উৎসবের প্রস্তুতি

বিশেষ প্রতিবেদক:-
  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, আগস্ট ১০, ২০২৩,
  • 89 পঠিত

প্রায় দুই লক্ষ টাকার জোগাড় হলে দুই দিনের আন্তর্জাতিক মানের সাহিত্য সম্মেলন করা সম্ভব হবে। তা যদি না হয়, সদস্যরা চাঁদা তুলে হলেও জাতীয় মানের একটি উৎসব করবে বরিশাল সাহিত্য সংসদ।

আর এজন্য বরিশালের জেলা প্রশাসন ও সিটি করপোরেশন কর্তৃপক্ষের সহযোগিতা চাওয়া হবে। পাশাপাশি সাহিত্য বাজার পত্রিকার একটি সংখ্যাও উৎসবকে ঘীরে প্রকাশিত হবে বলে ঐক্যমত পোষণ করেছেন সংগঠনের উপদেষ্টা কথাসাহিত্যিক ও সাংবাদিক অরূপ তালুকদার, অধ্যাপক ও ছড়াকার তপংকর চক্রবর্তী, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক বীরপ্রতীক, সমাজসেবক ও রাজনীতিবিদ হালিম রেজা মোফাজ্জল, সংগঠনের বর্তমান সভাপতি (ভারপ্রাপ্ত) কাজী মিজানুর রহমান এবং সাধারণ সম্পাদক সাংবাদিক ও সাহিত্যিক আরিফ আহমেদ।
৫ আগস্ট শনিবার বিকেল চারটা বিশ মিনিটে দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকা অফিসে (অস্থায়ী কার্যালয়) সিনিয়র সদস্য (সাবেক সাংগঠনিক সম্পাদক) প্রিন্স তালুকদার গত একবছরের কার্যক্রম তুলে ধরে বলেন, গত বছর ২০২২ সালের ২৩ সেপ্টেম্বর সার্কিট হাউস মিলনায়তনে বিভাগীয় কমিশনার আমিন উল আহসান ও জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এর উপস্থিতিতে বরিশাল সাহিত্য সংসদ এর যাত্রা শুরু হয়েছিল। সাহিত্য বাজার পত্রিকার ১৫ বছর পূর্তী উৎসব সাজিয়েছিল বরিশাল সাহিত্য সংসদ।
প্রিন্স তালুকদার আরো বলেন, এরপর সংগঠনটি বরিশালের মুক্তিযোদ্ধা পার্কে প্রতি মাসের শেষ শুক্রবার নিয়মিত সাহিত্যে কিছুক্ষণ আড্ডা করে এসেছে। যে আড্ডারও একবছর পূর্ণ হলো।
এ-সময় যুগ্ম সাধারণ সম্পাদক কবি জিল্লুর রহমান জিল্লু এবং সিনিয়র সদস্য আরিফুর রহমান (সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক) সংগঠনের একবছর পূর্তী উৎসব পালনের প্রস্তাবনা পেশ করেন। সাধারণ ও অতিথি সদস্য কবি বিজন বেপারি, কবি মিনতি রাণী দাস, কন্ঠশিল্পী রোমানা জিহাদ রিয়া, কবি এম ইউ রিপন সহ অনেকে নৌ ভ্রমণ, ময়মনসিংহ সাহিত্য সংসদকে নিমন্ত্রণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও প্রস্তাব তুলে ধরেন।
সবশেষে আগামী ২৩ সেপ্টেম্বর দিনব্যাপী উৎসব পালন ও নৌভ্রমণে সহমত পোষণ করেন সংগঠনের নেতৃবৃন্দ। এ উৎসব প্রশাসনের সহযোগিতা পেলে সার্কিট হাউস মিলনায়তনে অনুষ্ঠিত হবে। অন্যথায় মুক্তিযোদ্ধা পার্কের উম্মুক্ত প্রকৃতির মাঝেই অনুষ্ঠিত হবে বলে জানান সাধারণ সম্পাদক আরিফ আহমেদ।
আরিফ আহমেদ আরো বলেন, যেহেতু এটি সাহিত্য সাংস্কৃতিক সংগঠন। তাই এখানে কোনো রাজনৈতিক নেতৃবৃন্দকে নিমন্ত্রণ জানানো হবে না। সংগঠনের সভাপতি দায়িত্ব গ্রহণে সম্মত হলে বরিশালের মেয়র খোকন সেরনিয়াবাত এর সহধর্মিণী লুনা আব্দুল্লাহ এতে যুক্ত থাকবেন। একইসাথে আমরা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ মহোদয়কে নিমন্ত্রণ জানাবো। তিনি সম্মতি দিলে হয়তো কিছু পরিবর্তন হবে উৎসব আয়োজনে।।

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo