২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১২:৩২

প্রশ্ন ফাঁস নাকি ফাঁসি হয়েছে মেডিকেল ছাত্র-ছাত্রীর

বিশেষ প্রতিবেদক:-
  • আপডেট সময়ঃ বুধবার, আগস্ট ১৬, ২০২৩,
  • 57 পঠিত

 

(ছবিতে বরিশাল শেবাচিমের ব্যবহার অনুপযোগী ট্রলি)

বছরের পর বছর ফাঁস হয়েছে মেডিকেল ভর্তি…! আমি পড়ছি বছরের পর বছর ফাঁসি হয়েছে মেডিকেল ছাত্রী। গত সোমবার ১৪ আগস্ট দৈনিক যুগান্তর পত্রিকার শেষ পাতায় এমন প্রতিবেদন দেখে আমার চোখ বুক আতঁকে উঠলো।
(ফাঁস প্রশ্নে মেডিকেলে ভর্তি
কয়েক হাজার চিকিৎসক হয়েছেন ১৬ বছরে
রিমান্ডে তিন চিকিৎসক, বাকি ৯ জন কারাগারে * ১৬ বছরে ১০ বার প্রশ্ন ফাঁস, ৪ সহস্রাধিক শিক্ষার্থীর জালিয়াতি)।
বছর ভেদে ১০-১২ লাখ টাকার বিনিময়ে একজন পরীক্ষার্থীকে এসব প্রশ্ন দেওয়া হতো। এভাবে অনেকেই এখন ডাক্তারও হয়ে গেছেন। এখানে তদন্ত আর নিউজ দেখে বার বার একটি কথাই মনে হয় আমার, অনেকেই এখানে যারা বঞ্চিত হয়েছে তারা দূভার্গ্য বশত প্রশ্ন পায় নাই, সুযোগ বুঝে যারা কাজে লাগিয়েছে তাদের এখন ছাড় দিতে গেলে নিজেদের গায়ে বাদে এমন।এর সুষ্ঠু বিচার হওয়া উচিৎ ।যোগ্য ব্যক্তিকে তার যথার্থ সম্মান পাওনা না দিতে পারাটা দেশ হিসেবে আমাদের বড় অযোগ্যতা। এ থেকে মুক্তি পাওয়া প্রয়োজন।
প্রতিবেদনটি পড়ার বেলায় আমার একটা হতবিহ্বল অবস্থা। অনেক দিন আগে ২০১৪ সালে র কথা । আমার সাথে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দুই বোনের পরিচয় । ফারজানা আর তানিয়ার সাথে।তাদের কথা প্রসঙ্গে তাদের পারিবারিক কিছু বিষয়ের মধ্যে তাদের ছোট বোনের কথা চলে আসে।সদ্য প্রয়াত বোনের কথা প্রসঙ্গে তারা দুজনে হাউমাউ করে কান্নায় ভেঙ্গেঁ পড়ে।সে এক অবিরত কান্না আমি সহ উপস্থিত শিক্ষক সবাই কিংকর্তব্য বিমূঢ় হয়ে রই।কোন ভাবেই তাদের থামাতে পারছিলাম না।মোবাইল ফোনে বোনের ছবি দেখাতে আরো কান্না এসে পড়ে। এতো কান্নার রহস্য জানার মতও অবস্থা নাই।তার পরো জানছিলাম ,মৃত্যু বোনটি তাদের চাইতেও সুশ্রী ছিল।ছবিতে সুন্দর সুহাসিনী।তার স্বপ্ন আরো বেশি সুন্দর ছিল।প্রত্যাশা আর স্বপ্নের পথে পারিবারিক ভালোবাসায় এ যেন এক উজ্জল ঝলমলে তারার উত্থান।আর তার স্বপ্ন ছিল ডাক্তারি পড়বে ,ডাক্তার হবে,মানুষের সেবা করবে।আর তার সেই স্বপ্ন যাত্রায় একদিন ছেদ পড়েছিল।সে মেডিক্যাল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে নাই। তাই তার জীবনেও সমাপ্তি।কিছু মানুষ স্বপ্ন নিয়েই আসে স্বপ্রের পথে বাধা যেখানে একমাত্র মৃত্যু।এ মৃত্যুকে সপেঁ দিতে পারে সে স্বপ্নকে আমরা নিজেরাই কলষিত করেছি।যে সুহাসিনী যে স্বপ্নের পথে দুঃখে এভাবে হারিয়ে গেছে তার স্বপ্নের যাত্রায় আমরা প্রশ্ন ফাঁসের ন্যায় যে ফাসিঁ কাষ্ঠ ঝুলিয়ে রেখেছি তা কি সে জানতে ?

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo