২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১:৫৯

প্রথমবারের মতো বরিশালে ত্রৈমাসিক পাঠচক্র:জেগেছে সম্প্রতির ছোঁয়া

বিশেষ প্রতিবেদক:-
  • আপডেট সময়ঃ মঙ্গলবার, আগস্ট ২২, ২০২৩,
  • 136 পঠিত

দীর্ঘ বছর পরে একটি আড্ডায় কবিতা পাঠ করলেন বরিশালের অন্যতম কবি হেনরী স্বপন। পাশেই ছিলেন জাতীয় কবিতা পরিষদ বরিশালের সভাপতি তপংকর চক্রবর্তী ও প্রগতি লেখক সংঘ বরিশালের সভাপতি অপূর্ব গৌতম। কবিতা পাঠের এই আয়োজনে আরো ছিলেন কবি আসমা চৌধুরী, টুনু কর্মকার, শোভন কর্মকারসহ অসংখ্য গুনীজন। চমৎকার এই আয়োজনটি সাজিয়েছেন বরিশাল জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার এম,ডি মকসুদ হাসান। তিনি বলেন, এখন থেকে প্রতি তিনমাস পরপর এই বৈঠক অনুষ্ঠিত হবে। বরিশাল জেলার সকল কবি সাহিত্যিকদের সমন্বয়ে আরো বড় কিছু আয়োজনেরও চিন্তা তার রয়েছে বলে জানান তিনি।

মাকসুদ হাসান আরো বলেন, যেহেতু তিনি এ দায়িত্বে নতুন এসেছেন তাই জেলার সব কবি সাহিত্যিকদের নাম ঠিকানা এখনো জ্ঞাত হয়ে ওঠেননি। এজন্য তিনি সকলের সহযোগিতাও কামনা করে বলেন, সাহিত্য সংস্কৃতির চর্চায় আমি জেলার সু লেখকদের সবাইকে ঐক্যবদ্ধ করতে চাই। তার প্রমাণও তিনি রাখলেন মঙ্গলবার বিকালে শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে কবি হেনরী স্বপন, তপংকর চক্রবর্তী এবং অপূর্ব গৌতমকে এক টেবিলে বসিয়ে। এটি একটি অসাধ্য সাধন করেছেন মকসুদ হাসান জানালেন বরিশাল সাহিত্য সংসদ এর প্রধান উপদেষ্টা সাংবাদিক ও সাহিত্যিক অরূপ তালুকদার। তিনি বলেন, এর মাধ্যমে কালচারাল অফিসার মকসুদ তার সদিচ্ছার প্রমাণ রেখেছেন।
২২ আগস্ট বিকেল চারটায় জেলা শিল্পকলা একাডেমি’র আয়োজনে ত্রৈমাসিক পাঠচক্রর ‘র সূচনা দিনে কথা, কবিতা, গল্পে মুখরিত হয়ে ওঠে শিল্পকলা একাডেমির কনফারেন্স রুম। মকসুদ হাসান এর সঞ্চালনায় সাহিত্যে নিয়ে স্ব স্ব ভাবনা উপস্থাপন, স্বরচিত কবিতা পাঠ এবং অনুস্ঠানটিকে আরও সুন্দর ও প্রাণবন্ত করা নিয়ে উপস্থিত সকলে মতামত প্রদান করেন।আলোচনা ও কবিতা পাঠে আরো অংশগ্রহণ করেন শিল্পী ও মুক্তিযোদ্ধা ললিত দাস, কবি পীযূষ বন্দ্যোপাধ্যায়, জিল্লুর রহমান জিল্লু, মায়াবী কাজলসহ আরো অনেকে।

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo