১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৯:৪৭

কবি আসাদ চৌধুরীর মৃত্যুতে পানিসম্পদ প্রতিমন্ত্রী’র শোক প্রকাশ

বার্তা ডেক্স:
  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০২৩,
  • 122 পঠিত

বরিশালের কৃতি সন্তান বাংলা সাহিত্যের প্রখ্যাত কবি ও সাহিত্যিক আসাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি।

এক শোকবার্তায় পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘কবি আসাদ চৌধুরীর মৃত্যুতে বাংলা সাহিত্যের অপূরণীয় ক্ষতি হলো। সাহিত্যের বিভিন্ন শাখায় তার অনন্য পদচারণা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে।’

তিনি বলেন, ‘দেশ ও দেশের বাইরেও বাংলা সাহিত্য চর্চায় তিনি বিশেষ ভূমিকা রেখেছেন। উত্তর আমেরিকায় বাংলা সাহিত্যের অগ্রযাত্রায় এবং সেখানকার সাহিত্যানুরাগীদের বাংলা ভাষা ও কৃষ্টিতে আকৃষ্ট করতে তার অবদান অনস্বীকার্য।’

তিনি আসাদ চৌধুরীর রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, বুধবার (৪ অক্টোবর) দিবাগত রাত ৩টায় কানাডার টরন্টোতে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কবি আসাদ চৌধুরী মৃত্যুবরণ করেন।

কবি আসাদ চৌধুরী তার প্রথম কবিতার বই ‘তবক দেওয়া পান’–এর মাধ্যমে বাংলা সাহিত্যে পরিচিতি লাভ করেন। ১৯৮৩ সালে তার রচিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ শীর্ষক গ্রন্থটি প্রকাশিত হয়। একই বছর তিনি ‘সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু’ শীর্ষক বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রন্থ সম্পাদনা করেন। ১৯৮৭ সালে বাংলা একাডেমি পুরস্কার পান এবং ২০১৩ সালে পান একুশে পদক।

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo