২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১:৪৭

বরিশালে শক্তিশালী ঝড়ের সম্ভাবনা

মেহেদী হাসান খান
  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০২৩,
  • 178 পঠিত

আগামীল শুক্রবার (৩১ মার্চ) বরিশাল সহ দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাতের শঙ্কা রয়েছে। এতে দেশের ১৬ জেলায় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া ৩০ মার্চ ও পহেলা এপ্রিল দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাতের শঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, শুক্রবারের ঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, রাজবাড়ি, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, শরিয়তপুর ও মুন্সিগঞ্জ জেলায়। আগামী ৩০ মার্চ ও ১ এপ্রিল রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে কালবৈশাখী, শিলাবৃষ্টি ও বজ্রপাত অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া এপ্রিলের ১ তারিখে সবচেয়ে বেশি ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে। সবমিলিয়ে আগামী সপ্তাহে শক্তিশালী ঝড় দেশের সবচেয়ে বেশি জেলার ওপর দিয়ে অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

গতকাল বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, বৃহস্প্রতিবার আবহাওয়া কিছুটা স্থিতিশীল থাকলেও শুক্র ও শনিবার সারা দেশেই বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে ঝড় ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo