২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১২:৫৯

জাহিদ ফারুকের ক্লিন ইমেজেই যত ভয়! নৌকা ঠেকাতেই নীল নকশায় একাট্টা

এম.এস.আই লিমন:-
  • আপডেট সময়ঃ শুক্রবার, নভেম্বর ২৪, ২০২৩,
  • 425 পঠিত

এম.এস.আই লিমনঃ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার থেকে ক্লিন ইমেজের রাজনৈতিক ব্যক্তিত্ব বর্তমান সংসদের মনোনয়ন ঠেকাতেই জোট বেঁধেছে একটি সংঘবদ্ধ জোট।একক আধিপত্য বিস্তার করে ব্যক্তিকেন্দ্রীক রাজনীতির মাঠ দখলের পর এবার বরিশাল সদর ৫ আসনের সংসদ সদস্য পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি’র মনোনয়ন যাতে না পায় ক্লিন ইমেজে কাদা ছিটাতেই সাবেক বিদায়ী সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ সহ তার অনুসারী সকলে মনোনয়ন ফরম সংগ্রহ পূ্র্বক জমা দেয়৷

জানা গেছে, বরিশাল সদর ৫ আসনের সংসদ সদস্য হিসেবে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে বর্তমান সংসদ সদস্য ব্যতীত অন্যান্য মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা সকলেই বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি ও তার বড় ছেলে বরিশাল সিটি কর্পোরেশন বিসিসি’র অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত সাবেক বিদায়ী মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র অনুসারী। দক্ষিণাঞ্চল তথা বরিশাল সদর ৫ আসনটি বিএনপির ঘাটি হিসেবে পরিচিত থাকলেও ২০০৮ সালের অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো দলীয় মনোনীত নৌকার প্রার্থী হিসেবে বরিশাল জেলা আওয়ামীলীগের সহসভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম বিএনপির হেভিওয়েট প্রার্থী টানা ৫ বারের নির্বাচিত সংসদ সদস্য বিএনপির যুগ্ম মহাসচিব এ্যাড মজিবর রহমান সরোয়ারের সাথে প্রতিদ্বন্দ্বীতা করে মাত্র ৫ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়।

 

তবে সেবারই আওয়ামী লীগের পক্ষে প্রায় লক্ষ ভোট অর্জন করে সাংগঠনিকভাবে গতিশীলতা বৃদ্ধির অনুপ্রেরণা জোগায়। সে থেকেই এ আসনটি বিএনপির দূর্গ থেকে আওয়ামী লীগের আয়ত্তে চলে আসে। এরপরে ২০১৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় দ্বিতীয় বারের মতো আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম কে মনোনীত করলে বিএনপির যুগ্ম মহাসচিব এ্যাড মজিবর রহমান সরোয়ার কে পরাজিত করে বিপুল ভোটে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়। বিএনপির ঘাটি কে আওয়ামী লীগের দখলে আনার জন্য অন্যতম ভূমিকা কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম রাখায় প্রথমবারের মতো সংসদ সদস্য হওয়ার পরেই তাকে সরকারের গুরুত্বপূর্ণ পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব প্রদান করে মন্ত্রী সভায়।

প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহনের পর তার নিজ সংসদীয় আসন সহ দেশের বিভিন্ন স্থানে দৃষ্টান্ত স্থাপন করে সরকারের নানামুখি উন্নয়ন মূলক কাজ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাওয়ায় সর্বমহলে হয়েছেন প্রশংসা কুড়িয়েছেন।নিজ সংসদীয় আসনে বিগত কয়েক যুগের তুলনায় দৃষ্টান্ত স্থাপন করে দৃশ্যমান উন্নয়ন মূলক কাজের বাস্তবায়ন করায় জাহিদ ফারুক এমপি দলমত নির্বিশেষে সর্বস্তরের জনগণের কাছে ক্লিন ইমেজের দক্ষ সুশিক্ষিত পরিচ্ছন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে আস্থা অর্জন করেন তিনি। এদিকে সম্প্রতি অনুষ্ঠিত বরিশাল সিটি করপোরেশন বিসিসি’র পঞ্চম পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত সাবেক বিদায়ী সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ আওয়ামী লীগের দলীয় মনোনীত নৌকার মনোনীত প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত এর নির্বাচন পরিচালনায় বিভিন্নভাবে বাধাবিঘ্ন ঘটিয়ে বিতর্ক সৃষ্টি করার বিষয় প্রকাশ্যেই নব নির্বাচিত মেয়র সহ তার অনুসারীরা বিভিন্ন প্রোগ্রামের বক্তব্যে উপস্থাপন করেন।

পঞ্চম পরিষদে মেয়র পদে বরিশাল সিটি করপোরেশন বিসিসি’র অনুষ্ঠিত নির্বাচনে চতুর্থ পরিষদের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ছাড়া অন্য কোন প্রার্থী মনোনয়ন চায়নি বরং বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে সাদিক আব্দুল্লাহ কে সুপারিশ করে মনোনয়ন ফরম জমা দিয়েছিলো।কিন্তু দলীয় সভানেত্রী মনোনয়ন বোর্ডের সিদ্ধান্তে বঙ্গবন্ধুর ভাগ্নে আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত কে মেয়র পদে মনোনীত করে ঘোষণা করে। কিন্তু আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহ এবং মনোনয়ন প্রত্যাশীদের তালিকা ভারী করে একক নেতার অনুসারীরা যাতে করে জাহিদ ফারুক এমপি এমপির সাংগঠনিক দূর্বলতার বিষয় টি জানান দিয়ে পুনরায় আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্তি না ঘটে এমনটাই মন্তব্য করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের একাধিক নেতাকর্মীরা। তবে কয়েক দফায় সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের একাধিক জড়িপের ভিত্তিতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেয়া হবে বলে স্পষ্ট জানিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

 

কেন্দ্রীয় একাধিক নির্ভরযোগ্য সূত্রের তথ্য মতে বরিশাল ১ আসন থেকে আবুল হাসানাত আব্দুল্লাহ, ২ আসনে তালুকদার মুহাম্মদ ইউনুস, ৩ আসনে স্বপন, ৪ আসনে ডক্টর শাম্মী আহমেদ, বরিশাল সদর ৫ আসনে পুনরায় কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম, ৬ আসনে হাফিজ মল্লিকের নাম শোনা যাচ্ছে এবং গ্রীন সিগনালে নৌকার মাঝি হিসেবে তারাই সম্ভাব্য চূড়ান্ত বলে জানা গেছে। তবে আগামী রবিবার দলীয় মনোনীত নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেও জানা গেছে।

 

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo