১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১০:৪১

এইবার এলেকশনে মেয়র ছাদেক-ই শেষ কথা !

এম.এস.আই লিমন:-
  • আপডেট সময়ঃ শনিবার, এপ্রিল ১, ২০২৩,
  • 149 পঠিত

আসন্ন বরিশাল সিটি নির্বাচনে সরেজমিনের চালচিত্র ;

ঘনিয়ে এসেছে বরিশাল সিটি কর্পোরেশন এর পঞ্চম পরিষদের নির্বাচন। বর্তমানে দক্ষিণে বইতে শুরু করে দিয়েছে নির্বাচনী হাওয়া।সিটির এলাকায় ৩০ টি ওয়ার্ডের প্রায়শই চোখে পরে নির্বাচনের হিসেব নিকাশে যোগ্য অযোগ্যতার নিখুঁত বিশ্লেষণে চায়ের টং দোকানগুলোর চা-চক্রের খেটে খাওয়া দিনমজুর থেকে সেলুন কিংবা পাবলিক প্লেসের অবসারের আড্ডায়।

আগামী জুনের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে বরিশাল সিটি কর্পোরেশন এর পঞ্চম পরিষদের নির্বাচন। সব ঠিক ঠাক থাকলে আসন্ন জাতীয় নির্বাচনের পূর্বেই নগর সেবকদের রায় দিয়ে নির্বাচিত করবে তাদের আগামী ৫ বছরের উন্নয়নের ভাগ্য নির্ধারক জনপ্রতিনিধিদের। একজন নগর পিতার সাথে ৩০ জন কাউন্সিলর ও আরো ১০ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলরের হাতে তুলে দিবে নতুন প্রজন্মের জন্য স্মার্ট বরিশাল সিটি গড়ার ভিশন পূরণ করতে গুরুদায়িত্বের ভার। এনিয়ে চলছে গভীর বিশ্লেষণ প্রতিটি চায়ের দোকান থেকে শুরু করে বিভিন্ন স্থানে টং দোকানের চায়ের চুমকের আর বাদামের খোসা ছাড়ানোর আড্ডায়।

আসন্ন বরিশাল সিটি নির্বাচনের সরেজমিনের নাগরিক ভাবনা এবং আলোচনা সমালোচনার মূল বিষয় বস্তু পাঠকদের কাছে তুলে ধরতে নগরীর ৩০ টি ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে বাস্তব চালচিত্র সংগ্রহের মধ্যে এমন একটি ব্যতিক্রমী মন্তব্য পাওয়ায় বিষয় টি আলাদা করে প্রতিবেদন আকারে পাঠকদের কাছে তুলে ধরা হলো তার নিজ ভাষাতেই বৃদ্ধার কথাগুলো হুবহু সেভাবেই তুলে ধরার মাধ্যমে। বিসিসি’র ২৭ নং ওয়ার্ডের হরিণাফুলিয়া নতুন হাট এলাকার সরেজমিনে অনুসন্ধান কালে শেষ বিকেলের গোধুলী লগ্নের সময়ে ৬৫/৭০ এর কোঠার বয়সী দীররুবা নামের বৃদ্ধা যিনি কিনা তার বয়সের ভারে কুজো হয়ে এক হাতে লাঠিতে ভর দিয়ে অপর হাতে গৃহপালিত ছাগলের দড়ি হাতে নিয়ে বাড়ির দিকে ধীর গতিতে পায়ে হেঁটে যেতে ছিলো।এক পা দুপা করে ধীরগতিতে বাড়ির পানে পথচলা বৃদ্ধাকে ‘নতুন প্রজন্মের স্মার্ট বরিশাল ‘ অনলাইন ওয়েব নিউজ পোর্টালের কর্মরত অনুসন্ধানী টিমের গনমাধ্যম কর্মীদের মাঝে প্রতিবেদক বৃদ্ধাকে কৌতূহল বসত আসন্ন বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনে কাকে মেয়র হিসেবে দেখতে চান..? এমন প্রশ্ন দুই বার করার পর বৃদ্ধা আগ্রহের সাথে এ প্রশ্নের জবাব দিতে শুরু করলে তার জবাব গুলো রীতিমতো ভ্যাবাচাঁকা খাওয়ার মতো অবস্থা স্মার্ট বরিশাল টিমের সদস্যদের! বৃদ্ধা সরল মনেই মনখোলা ভাবে তার নিজ ভাষায় বুঝিয়ে দিলেন অভিজ্ঞতা বিশ্বাস সরলতা আর দেশের নাগরিকদের গনতান্ত্রিক দেশের সর্বোচ্চ ক্ষমতা সম্পর্কের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিষয়।আসন্ন সিটি নির্বাচনের সংশ্লিষ্ট বিষয় দু চারটি প্রশ্ন করা হলে বৃদ্ধার জবাবে উত্তর গুলো বেশ মনোযোগ কেড়ে ভাবনায় ফেলে দেয় প্রতিবেদক সহ পুরো অনুসন্ধানীর টিমকে।গুরুত্বহীনতার সাথে বৃদ্ধাকে করা প্রশ্নের জবাব গুলো অপ্রস্তুত ভাবে তার দেয়া নিজস্ব ভাষায় উত্তর গুলো রিতীমত মনোযোগ কেড়ে ভাবনার সাথে আফসোসের কারণ হয়ে দাড়ায়। বৃদ্ধার নিজস্ব ভাষায় বলা প্রশ্নের জবাব গুলো হুবহু মিল রেখেই পাঠকদের কাছে সেভাবেই তুলে ধরার মাধ্যমে অনুধাবন করে উপলব্ধি করার জন্য সেভাষাতেই উপস্থাপন করা হলো..।
আসন্ন সিটি নির্বাচনে ভোট দিবেন না?এমন প্রশ্নের জবাবে বৃদ্ধা বলেন,নির্বাচন মানেই উৎসব নিজেগো নাগরীক অধিকার আদায়ের ক্ষমতা প্রয়োগের দিন। বিসিসি’র এক বর্ধিত এলাকায় লাঠিতে ভর করে যাওয়া দিলরুবা নামের এক বৃদ্ধা বলেই ফেলেন সামনের এলেকশনে আমরা জাগো চিন্হোক দেইখ্যা ছাপ্পা দিমু তারাই হইবো মাদবোর। আমাগো মানু চিনন্যা ছাপ্পা দেলে দ্যাএশ (দেশ) আগাইবো রাস্তাঘাট হইবো । শেখের বেটি বড় বড় রাস্তা ঘাট ব্রীজ করছে এহানেও রেল আইবো হুনছি।মরছিদ বানাইছে দ্যাএশ বিদাশে মেলা।
প্রতিবেদক:- আপনি তো সিটির ভোটার আগামী নির্বাচনে বরিশালের মেয়র হিসেবে কাকে চান…? এ প্রশ্নের জবাবে বলেন এক বেডায় ভালা ভালা ম্যালা কাম করছে এবাড়ি ওবাড়ির ছ্যাড়াগো বোলাইয়া নিয়া চাকরী দেছে। হাক্কার অহানে কালবাট করছে আশপাশে মাঢির রাস্তা বড়ো হরছে পাকা করছে পরে হুনছি বেডায় মইড়া গেছে বেডায় শহরের ম্যাওর (মেয়র) হইয়া হগলদিকের কামকাইজ করছেলে। এ্যাহানে আইয়াই রাস্তা বড় কইরা পাকা বানাইয়া দেছে। হুনছি ভালা মানুষ বাঁছে না বেশী দিন। আল্লায় তারে বেহেস্তে নেবে। (প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের কথা বলছিলো বৃদ্ধা)

আগামী সিটি নির্বাচনে বরিশালে কাকে মেয়র হিসেবে চান? বৃদ্ধা কোন কিছু না ভেবেই চট করে বলে দেয় পেরধানমন্ত্রী (প্রধানমন্ত্রী) শ্যাক(শেখ) হাছিনার ভাইর পুত ছাদেক আব্দুল্লাহ ই শ্যাষ কতা। হে ও আগের জনের মত এহানে আইয়া হগোলডির লগে কতা কইয়াই এই কয়দিন আগে আমাগো ভাঙ্গাচুরা রাস্তা মেরামত করে দেছে ।আমাগো জন্য যে করছে আমরা হেরেই ছাপ্পা দিয়া আনমু।
যদিও নির্বাচনের বাকী রয়েছে এখনো অনেক দিন। সরেজমিন অনুসন্ধানের শেষে ধারাবাহিক প্রতিবেদনের মাধ্যমে আসন্ন বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনে নাগরিক ভাবনা নিয়ে প্রকাশ করার কথা থাকলেও এমন বক্তব্য আর বর্ধিত এলাকার মানুষের অল্পতে তুষ্ট হওয়ার কৃতজ্ঞতা প্রকাশের মনের প্রকৃত কথাগুলো শুনে বিলম্ব করতে পারা গেলো না প্রিয় পাঠকদের খাটি খাদহীন অতিসাধারণ বৃদ্ধার অসাধারণ হৃদয়ছুয়ে যাওয়া বাস্তবতাকে ফুটিয়ে তোলা উত্তরের শিক্ষনীয় বিষয়টি।

এদিকে জানাগেছে, বরিশাল সিটি কর্পোরেশন বিসিসি’র আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চাইবেন, বর্তমান মেয়র বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ,বরিশাল মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এ্যাড গোলাম আব্বাস চৌধুরী দুলাল,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র ছোট ভাই আবুল খায়ের সেরনিয়াবাত খোকন আব্দুল্লাহ,বরিশাল মহানগর আওয়ামী যুবলীগ এর আহবায়ক-বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর ও প্যানেল মেয়র মোঃনিজামুল ইসলাম নিজাম, বিশিষ্ট সমাজসেবক ও বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, বরিশাল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু, সাবেক প্রয়াত মেয়র ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি মরহুম শওকত হোসেন হিরনের সহধর্মিণী সাবেক বরিশাল সদর ৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, বরিশালের স্থানীয় দৈনিক বাংলাদেশ বাণী পত্রিকার সম্পাদক ও বরিশাল ব্রজমোহন বিএম কলেজ ছাত্র সংসদ এর ভিপি মঈন তুষার কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে যোগাযোগ রেখে নির্বাচনী মাঠে নেমে মাঠ ঘোচানোর কাজে ব্যস্ত সময় পার করছে।তফসিল ঘোষণার পর পর ই আসন্ন সিটি কর্পোরেশন বিসিসি’র নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা আটঘাট বেধে নির্বাচনী প্রচার প্রচারনার কাজে নেমে পরবে বলেও জানান সম্ভাব্য প্রার্থী হবার তালিকায় থাকা আলোচিতরা।

 

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo