২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ২:১১

মানবতার কল্যাণে কাজ করছেন – মাহমুূদ হাসান সুমন

বার্তা ডেক্স:
  • আপডেট সময়ঃ শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪,
  • 36 পঠিত

শরীয়তপুরের সখিপুর ঢালীকান্দি অসহায় পরিবারকে ঘর নির্মাণ করে দিয়েছে “মোহাম্মদ আলী সুরাইয়া ট্রাস্ট” নামক একটি মানবিক সংগঠন।

জানা যায়, সখিপুর থানার চরভাগা মধ্য ঢালিকান্দির মৃত রশিদ আলীর স্ত্রী ওযুফা বেগম দীর্ঘদিন ধরে একটি জরাজীর্ণ ভাঙ্গা ঘরে বসবাস করে আসছিলো। টাকার অভাবে মেরামত করার মত অর্থ ছিলো না অযুফার। সামান্য বৃষ্টি আসলেই তার ঘর দিয়ে পানি পড়তো। পরবর্তীতে অসহায় এই পরিবারটিকে সহোযোগিতার হাত বাড়ায় ‘মোহাম্মদ আলী সুরাইয়া ট্রাস্ট’ সংগঠনটি।

সংগঠনের প্রতিষ্ঠাতা মাহমুদ হাসান সুমন দেওয়ান বলেন, আমার মরহুম বাবা মোহাম্মদ আলী দেওয়ান ও মা সুরাইয়া বেগমের নামে ট্রাস্টটি করা হয়েছে। ২০২২ সালের এর যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত চরভাগা ও কাচিকাঁটা ইউনিয়নের তিনটি অসহায় পরিবারকে ঘর তৈরি করে দেই।

তিনি জানান এই সংগঠনটি একটি অরাজনৈতিক মানবিক সংগঠন। এর মাধ্যমে সমাজে পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ করে থাকি।

মাহমুদ হাসান সুমন বলেন, সত্যিকার অর্থে এমন কিছু করতে চাই যেটা করলে মানুষ দীর্ঘমেয়াদী উপকারভোগী হয়ে থাকে। আমরা যা করতে চাই লোক দেখানো বা সংখ্যা অধিক পরিমাণ দেখানো এমন নয়। ব্যক্তিগতভাবে আমি সমাজের অনেকগুলো বিষয় নিয়ে কাজ করি যেটা একান্তই আমার ব্যক্তি উদ্যোগ। যেমন বৃক্ষরোপণ কর্মসূচি, শিক্ষা মূলক কর্মসূচি, ক্রীড়াঙ্গন নিয়ে কর্মসূচি, মাদক বিরোধী কর্মসূচি, ফ্রি মেডিকেল ক্যাম্প সহ নানাবিধ মানবিক কর্মসূচি ।

মাহমুদ হাসান সুমন শরীয়তপুর জেলায় চরভাগা ইউনিয়নে এক মধ্যবিত্ত পরিবারের জন্মগ্রহণ করেন। চার ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। তার চার ভাই-বোন সবাই শিক্ষিত। সুমন মাস্টার্স সহ এলএলএম শেষ করেন। পেশায় তিনি একজন শিক্ষানবিশ আইনজীবী এবং তরুণ উদ্যোক্তা ও ব্যবসায়ী এবং বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত । তিনি কেন্দ্রীয় আঃলীগের উপ কমিটির দুই বারের সাবেক সদস্য।ছাত্ররাজনীতিতে তার হাত খড়ি। সুমন ২০১৩ বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মলেন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে “স্রেষ্ঠ সংগঠক” পদকপ্রাপ্ত এছাড়া তিনি বিভিন্ন সময় বিভিন্ন সামাজিক সংগঠন থেকে সম্মাননা পেয়েছেন উল্লেখ্যযোগ্য তার কর্ম গুনে ব্যাচভিওিক সংগঠন এসএসসি ২০০২ ব্যাচ বাংলাদেশ কর্তৃক “ওয়ান ম্যান আর্মি”উপাধিপ্রাপ্ত ২০২২।

তিনি জ্ঞান আহরণের জন্য এ পর্যন্ত ভারত, মালয়েশিয়া, দুবাই, সৌদি আরব এবং থাইল্যান্ড পৃথিবীর পাঁচটি দেশ সফর করেছেন। তার রিয়েল এস্টেট সহ একাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। সে বর্তমানে পরিবার সহ রামপুরা বনশ্রীতে বসবাস করেন।

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo