১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১০:৫৯

ঈদের পর তিন দেশ সফরের সম্ভাবনা প্রধানমন্ত্রীর

বার্তা ডেক্স:
  • আপডেট সময়ঃ রবিবার, এপ্রিল ২, ২০২৩,
  • 70 পঠিত

ঈদের পর তিনটি দেশ সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এপ্রিলের শেষ সপ্তাহে টোকিও সফরের পরে বিশ্বব্যাংকের আমন্ত্রণে তার ওয়াশিংটন যাওয়ার বিষয়ে আলোচনা চলছে। এর পরপরই লন্ডনে রাজা চার্লসের সিংহাসন আরোহণের অনুষ্ঠানে যোগ দিতে লন্ডন যেতে পারেন প্রধানমন্ত্রী। একাধিক সূত্র এই তথ্য জানিয়েছে।

এ বিষয়ে একটি কূটনৈতিক সূত্র জানায়, গত বছরের নভেম্বরে প্রধানমন্ত্রীর টোকিও সফর স্থগিত করা হয়। যা পরবর্তীতে এপ্রিলে নির্ধারিত হয়। জাপান সফরের চূড়ান্ত প্রস্তুতি চলছে। সবকিছু ঠিক থাকলে আগামী ২৫ এপ্রিল টোকিওর উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সহযোগিতার ৫০ বছর উপলক্ষে ওয়াশিংটনে এক অনুষ্ঠানের আয়োজন করছে সংস্থাটি। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এ বিষয়ে এক কর্মকর্তা বলেন, ‘৫০ বছরের অনুষ্ঠান ঢাকায় একটি হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী সেটিতে অংশ নিতে পারেননি। এবারের অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করতে পারেন।’

আগামী ৫ মে যুক্তরাজ্যে রাজা চার্লসের সিংহাসনে আরোহণের অনুষ্ঠান হবে। ওই অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যথোপযুক্ত প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের সম্ভাবনা আছে বলে জানিয়েছে আরেকটি সূত্র।

এ বিষয়ে সূত্রটি জানায়, রাজা চার্লসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের সম্ভাবনা বেশি। কারণ, ওয়াশিংটন গেলে তিনি যুক্তরাজ্য হয়ে ফিরে আসেন।

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo