১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১১:৩৬

ফ্যান ধীরে ঘুরলে কি বিদ্যুৎ খরচ কম হয়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক:-
  • আপডেট সময়ঃ সোমবার, এপ্রিল ৩, ২০২৩,
  • 53 পঠিত

রম থেকে বাঁচতে সাধারণত বৈদ্যুতিক ফ্যান ব্যবহার করা হয়। যদিও বিকল্প হিসেবে রয়েছে এয়ার কন্ডিশনার, যা অনেক ব্যয়সাপেক্ষ। তাই অধিকাংশ বাসা-বাড়ি, অফিস-আদালতে রয়েছে ফ্যান। তবে সব সময় একই গতিতে বৈদ্যুতিক পাখা বা ফ্যান চালানো হয় না।

গরম যখন অসহ্য মাত্রায় বেশি হয় তখন ফুল স্পীডে ফ্যান চালানো হয়। আবার অনেক সময় আবহাওয়া ঠান্ডা হবে ফ্যানের গতি কমিয়ে দেওয়া হয়। আবার প্রচলিত ধারণা থেকে বিদ্যুতের বিল কমানোর জন্য অনেকেই ফ্যানের গতি কমিয়ে দেন। কিন্তু এক্ষেত্রে ফ্যান ধীরে ঘুরলে আদৌ কী বিদ্যুৎ খরচ কম হবে? চলুন জেনে নিই ফ্যান ধীরে ঘুরলে বিদ্যুৎ খরচ কেমন হয়।

ফ্যানের রেগুলেটর মূলত গতি নিয়ন্ত্রণ করে থাকে। সাধারণত দুই ধরনের রেগুলেটর পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করলে ফ্যানের গতিও ঠিক থাকবে এবং বিদ্যুৎ বিল কম আসবে। অন্যদিকে যে সাধারণ রেগুলেটর পাওয়া যায়, তাতে কোনও বিদ্যুৎ সাশ্রয় হয় না। অর্থাৎ এক্ষেত্রে ফ্যানের গতি কম হোক বা বেশি, বিদ্যুৎ বিলে কোনো প্রভাব ফেলে না।

কিন্তু বিশেষ ধরনের ইলেকট্রনিক রেগুলেটর বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণ করে। এগুলোর আকার সাধারণ রেগুলেটরের চেয়ে বড়। তাই বিদ্যুৎ সাশ্রয় করতে ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করতে হবে। তবে এগুলোর দামে সাধারণ রেগুলেটরের চেয়ে অনেক বেশি।

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo