২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ১:৪৭

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিজ্ঞপ্তি

চাকরির বার্তা:-
  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, এপ্রিল ২০, ২০২৩,
  • 70 পঠিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে একাধিক বিভাগ/দপ্তরের জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আট ক্যাটাগরির পদে ২১ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

১. পদের নাম: সহযোগী অধ্যাপক
পদসংখ্যা: ১ (স্থায়ী)
বিভাগ: অর্থনীতি
যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে পাঁচ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট ১০ বছরের শিক্ষকতা/গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত জার্নালে সহকারী অধ্যাপক হিসেবে তিনটিসহ মোট পাঁচটি প্রকাশনা থাকতে হবে। এমফিল অথবা সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে চার বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট ০৮ বছরের শিক্ষকতা/গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে এবং স্বীকৃত জার্নালে সহকারী অধ্যাপক হিসেবে তিনটিসহ মোট পাঁচটি প্রকাশনা থাকতে হবে। পিএইচডি অথবা সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে তিন বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মোট সাত বছরের শিক্ষকতা/গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে এবং স্বীকৃত জার্নালে সহকারী অধ্যাপক হিসেবে তিনটিসহ মোট পাঁচটি প্রকাশনা থাকতে হবে। শিক্ষক হিসেবে অতিরিক্ত অভিজ্ঞতা ও দক্ষতা এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্ষেত্রে বিশেষ করে ছাত্রছাত্রীদের সামগ্রিক শিক্ষা ও শিক্ষা আনুষঙ্গিক কর্মকাণ্ড পরিচালনায় অভিজ্ঞতা অতিরিক্ত যোগ্যতা হিসেবে গণ্য করা হবে। শিক্ষাগত যোগ্যতার কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়।
বেতন গ্রেড: ৪

২. পদের নাম: সহকারী অধ্যাপক
পদসংখ্যা: ১ (স্থায়ী)
বিভাগ: সমাজকর্ম
যোগ্যতা: এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয়টিতে প্রথম বিভাগ অথবা জিপিএ-৪ (স্কেল: ৫) থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে (সমাজকর্ম/সমাজকল্যাণ) স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় কমপক্ষে যেকোনো একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে এবং শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়। সিজিপিএর ক্ষেত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় উভয়টিতে কমপক্ষে জিপিএ-৩.৫০ (স্কেল: ৪) থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে। প্রার্থীর স্বীকৃত জার্নাল বা বইয়ে অন্তত একটি প্রকাশনা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে অথবা স্বীকৃত গবেষণাপ্রতিষ্ঠানে অন্তত তিন বছরের শিক্ষকতা/গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন গ্রেড: ৬

৩. পদের নাম: প্রভাষক
পদসংখ্যা: ১৪ (স্থায়ী)

বিভাগ ও পদ: আইন (২টি), ইংরেজি (২), বাংলা (১টি), অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (সিএসই ১টি ও গণিত ১টি), পদার্থবিজ্ঞান (২টি), ভূতত্ত্ব ও খনিবিদ্যা (১টি), অর্থনীতি (১টি), লোকপ্রশাসন (১টি) ও সমাজকর্ম (২টি)
যোগ্যতা: এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয়টিতে জিপিএ পদ্ধতি প্রবর্তনের পূর্বে পাসের ক্ষেত্রে প্রথম বিভাগ থাকতে হবে। জিপিএ পদ্ধতি প্রবর্তনের পরে পাসের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার উভয়টিতে জিপিএ-৪ (স্কেল: ৫) থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে (নিজ নিজ বিষয়ে) স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় কমপক্ষে যেকোনো একটিতে প্রথম শ্রেণি থাকতে হবে এবং শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য নয়। সিজিপিএর ক্ষেত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় উভয়টিতে কমপক্ষে জিপিএ-৩.৫০ (স্কেল: ৪) থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি থাকলে অন্যান্য শিক্ষাগত যোগ্যতার যেকোনো একটি শর্ত শিথিল করা যেতে পারে। অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে আবেদনকারীদের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অথবা গণিত বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় উভয়টিতে কমপক্ষে জিপিএ-৩.৫০ (স্কেল-৪) থাকতে হবে।
বেতন গ্রেড: ৯

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৫ বিভাগে নেবে শিক্ষক
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৫ বিভাগে নেবে শিক্ষক

৪. পদের নাম: নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার
পদসংখ্যা: ১ (স্থায়ী)
দপ্তর: আইসিটি সেল
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বা সমমানের বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক বা সমমান ডিগ্রি। শিক্ষাজীবনের কোনো পরীক্ষাতেই দ্বিতীয় শ্রেণি অথবা জিপিএ/সিজিপিএ-৩-এর নিচে গ্রহণযোগ্য নয়। সরকারি/ আধা সরকারি প্রতিষ্ঠান অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার/নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার (গ্রেড-৯) বা তদূর্ধ্ব পদে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই নেটওয়ার্ক ডিজাইন, নেটওয়ার্ক প্রটোকল ফাইবার অপটিকস কমিউনিকেশনস, সুইচিং অ্যান্ড রাউটিং, ফায়ারওয়াল, ডাটা সেন্টার, লিনাক্স/ইউন্ডোজ সার্ভার জিইএস নেটওয়ার্ক সিকিউরিটিতে দক্ষ হতে হবে। সিসকো/সিসিএনএ/লিনাক্স সার্টিফিকেশন/কোর্স সম্পন্ন করা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।
বেতন গ্রেড: ৬

৫. পদের নাম: সহকারী রেজিস্ট্রার
পদসংখ্যা: ১ (স্থায়ী)
দপ্তর: রেজিস্ট্রারের কার্যালয়
যোগ্যতা: অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাজীবনে সব ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি/বিভাগ অথবা সিজিপিএ/জিপিএ-৩ থাকতে হবে। প্রার্থীর অবশ্যই ইংরেজি ও বাংলা উভয় ভাষায় পারদর্শীতা এবং কম্পিউটারে এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ইন্টারনেট ব্রাউজিং ইত্যাদি কাজে অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীর বিশ্ববিদ্যালয় অথবা উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মকর্তা হিসেবে প্রশাসনিক কাজে কমপক্ষে চার বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে চাকরির অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।
বেতন গ্রেড: ৭

৬. পদের নাম: কম্পিউটার অপারেটর
পদসংখ্যা: ১ (স্থায়ী)
যোগ্যতা: এইচএসসি/সমমানের পরীক্ষায় পাসসহ কম্পিউটারে ডিপ্লোমা পাস/কম্পিউটার অপারেটিংয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এবং সংশ্লিষ্ট কাজে বিশেষভাবে পারদর্শী হতে হবে। শিক্ষাজীবনের সব পর্যায়ে কমপক্ষে দ্বিতীয় বিভাগ/সমমানের জিপিএ থাকতে হবে।
বেতন গ্রেড: ১১

৭. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট
পদসংখ্যা: ১ (স্থায়ী)
বিভাগ: সমাজকর্ম
যোগ্যতা: এইচএসসি/সমমানের পরীক্ষায় পাস হতে হবে। কম্পিউটার অপারেশন কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত এবং প্রার্থীর কম্পিউটার টাইপিং স্পিড মিনিটে ইংরেজিতে ন্যূনতম ৩০ এবং বাংলায় ন্যূনতম ২৫ শব্দ হতে হবে। শিক্ষাজীবনের সব ক্ষেত্রে কমপক্ষে দ্বিতীয় বিভাগ/শ্রেণি অথবা জিপিএ/সিজিপিএ-২.৫ থাকতে হবে।
বেতন গ্রেড: ১৬

৮. পদের নাম: অফিস সহায়ক
পদসংখ্যা: ১ (স্থায়ী)
বিভাগ: সমাজকর্ম
যোগ্যতা: এসএসসি/সমমানের পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ/সিজিপিএ-২.০ থাকতে হবে।
বেতন গ্রেড: ২০

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের বরিশাল বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরম ওয়েবসাইট থেকে ডাউনলোড করে অথবা বরিশাল বিশ্ববিদ্যালয়, কর্ণকাঠী, বরিশাল সদর, বরিশালের ডিসপ্যাচ শাখা থেকে ফরমপ্রতি ৫০ টাকা দিয়ে ফরম সংগ্রহ করতে হবে। ফরম পূরণ করে সংশ্লিষ্ট কাগজপত্রসহ গ্রেড-৪-ভুক্ত পদের জন্য ১১ সেট, গ্রেড-৫ থেকে গ্রেড-৯-ভুক্ত পদের জন্য আট সেট এবং গ্রেড-১১ থেকে গ্রেড-২০-ভুক্ত পদের জন্য ৩ সেট আবেদনপত্র রেজিস্ট্রারের দপ্তরে পৌঁছাতে হবে।

আবেদনপত্রের সঙ্গে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র এবং প্রশিক্ষণ ও অভিজ্ঞতা (যদি থাকে)-সংক্রান্ত সনদের ছায়ালিপি; মূল আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা পাসপোর্ট সাইজের চার কপি রঙিন ছবি ও প্রতি সেটের সঙ্গে এক কপি রঙিন ছবি এবং অনলাইনে সম্পন্নকৃত জন্মসনদ/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ছায়ালিপি সংযুক্ত করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo