২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:১৭

সুপেয় পানির জন্য হাহাকার বরিশাল নগরবাসীর

নিজস্ব প্রতিবেদক:-
  • আপডেট সময়ঃ সোমবার, মে ১, ২০২৩,
  • 53 পঠিত

বরিশালে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। অনেক এলাকায়ই টিউবওয়েলে পানি উঠছে না। পরিবেশ বিপর্যয় ও অতিরিক্ত সাবমারসিবল পাম্প বসানোয় পানির স্তর নিচে নেমে যাওয়ায় এমন অবস্থা বলে জানান পরিবেশবিদরা। এতে করে দুর্ভোগে পরেছেন নগরবাসী।

সরেজমিন বরিশাল নগরীর হরিণা ফুলিয়া এলাকায় দেখা যায়, পুকুরের পানি বালতিতে নিয়ে টিউবওয়েলে দেয়া হচ্ছে। হাতল দিয়ে চাপলেও উঠছে না পানি। এক মাস ধরে এ অবস্থা বিরাজ করছে।

ওই এলাকার আকলিমা নামে এক গৃহবধূ বলেন, ‘এক মাস ধরে পানির সমস্যায় ভুগছি। টিউবওয়েল থেকে পানি ওঠে না। মানুষের বাসা থেকে পানি এনে খেতে হচ্ছে।’

নাসিমা নামে আরেক গৃহবধূ বলেন, ‘প্রতিটি কাজ মানুষের বাড়ি থেকে পানি এনে করতে হচ্ছে। এসব কাজ কষ্টের। এক জগ পানি আনতে হলেও দুই কিলোমিটার পাড়ি দিতে হচ্ছে।’

ভুক্তভোগীদের অভিযোগ, এই দুর্ভোগ নগরীর বর্ধিত এলাকাসহ ৩০টি ওয়ার্ডের প্রায় অধিকাংশ স্থানেই। সুপেয় পানির সংকটের কথা জানিয়ে সিটি করপোরেশন সমস্যা সমাধানে পাশে থাকে না বলে ক্ষোভ তাদের। নগরীতে প্রতিদিন পানির চাহিদা আছে ১ কোটি ২০ লাখ গ্যালন। কিন্তু সিটি করপোরেশন থেকে সরবরাহ করা হয় মাত্র ৬৫ থেকে ৭০ লাখ গ্যালন। ৪২টি পাম্পের ৫টি অচল।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের বিভাগীয় সমন্বয়ক রফিকুল আলম জানান, বরিশাল নগরীতে বিশুদ্ধ পানির স্তর ৫০ ফুট নিচে নেমে গেছে। পরিবেশ বিপর্যয় ও অতিরিক্ত সাবমারসিবল পাম্প বসানোয় এমন অবস্থা।

অপরদিকে, সাবেক প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের আমলে কোটি টাকা ব্যায়ে জেনারেটর ক্রয় করা হলেও এক যুগেও তার হদিস মেলেনি।জানাগেছে তৎকালীন সময়ের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আনিসুজ্জামান ও পানিসরবরাহ শাখার কাজী মনিরুল ইসলাম সহ বেশ কয়েকজন অসাধু কর্মকর্তার ঠিকাদারের সাথে গোপন আতাতে নিম্নমানের জেনারেটর আনা হলেও তা চালু না হওয়ায় কোন কাজে আসেনি।যদিও এসকল বিসিসি’র অসাধু কর্মকর্তাদের বর্তমান মেয়র বরখাস্ত করেছেন পূর্বের এসকল করা অপরাধের কারনে।

বরিশাল সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু বলেন, পানির এ সমস্যা মোকাবিলায় সবার এক হয়ে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। উদ্যোগ ছাড়া এসব সমস্যার সহজে সমাধান হওয়া কষ্টকর।

সংকট মোকাবিলায় নগরীতে দুটি পানি শোধনাগার উদ্বোধনের পাঁচ বছর হলেও এক দিনের জন্যও তা নাগরিক সেবায় আসেনি বলে অভিযোগ নগরবাসীর।

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo