২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ২:০৩

সিটির কোন প্রার্থীরা শোডাউন করে মনোনয়নপত্র জমা দিলে আইনগত ব্যবস্থা

বার্তা ডেক্স:
  • আপডেট সময়ঃ বৃহস্পতিবার, মে ৪, ২০২৩,
  • 58 পঠিত

বরিশাল সহ খুলনা, রাজশাহী ও সিলেট- এই চার সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়পত্র দাখিলের সময়ে কোনো প্রার্থী যাতে শোডাউন বা মিছিল না করে সে বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ডিসি ও এসপিদের চিঠি দিয়ে নির্বাচন কমিশন এ নির্দেশ দিয়েছে। মঙ্গলবার নির্বাচন কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
আগামী ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে। আগামী ১৬ মে খুলনা ও বরিশাল এবং ২৩ মে রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন নির্ধারিত রয়েছে। ওই দিনটি সামনে রেখে ইসি এ চিঠি দিল।
এর আগে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে একই ধরনের চিঠি দিয়েছিল ইসি। তবুও আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান মিছিল নিয়ে মনোনয়নপত্র জমা দেন। ওই ঘটনায় তার কাছে ব্যাখ্যা চেয়েছে কমিশন। একইসঙ্গে নির্বাচনে আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ সচিব, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জাতীয় পার্টির মহাসচিবকেও চিঠি দেয় ইসি।
চার সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময়ে কোনো কোনো প্রার্থীর মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা বা শোডাউন করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এ বিষয়ে আচরণ বিধিমালার ১১ ও ১৩ এর বিধান উল্লে­খ করে বলা হয়, মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার সময়ে পাঁচজনের বেশি সমর্থক নিয়ে যাওয়া যাবে না। নির্বাচন-পূর্ব সময়ে কোনো প্রকার মিছিল বা শোডাউন করা যাবে না।
এছাড়া কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান যানবাহন নিয়ে মিছিল বা শোডাউন করতে পারবে না।’

 

সংবাদটি শেয়ার করুন ...

এই বিভাগের আরো সংবাদ...
© All rights reserved © ২০২৩ স্মার্ট বরিশাল
EngineerBD-Jowfhowo